জুলাইয়ে বিনিয়োগ মুনাফা এক অঙ্কে নামাবে ইসলামী ব্যাংক

0
549

উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে বিনিয়োগে মুনাফার হার সিঙ্গেল ডিজিটে বা এক অঙ্কে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। আগামী ১ জুলাই থেকে এ হার কার্যকর হবে। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে ব্যাংকটি এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংকের বিনিয়োগ মুনাফা সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার জন্য সম্প্রতি প্রধানমন্ত্রীর দিক নির্দেশনার আলোকে ইসলামী ব্যাংক প্রথম এ উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের মাধ্যমে ইসলামী ব্যাংক দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ উন্নয়ন, নতুন উদ্যোক্তা সৃষ্টি ও ব্যবসা বাণিজ্যের উন্নয়নের মাধ্যমে দেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সহযোগী হিসেবে কাজ করে চলেছে। এ ছাড়াও এ উদ্যোগের মাধ্যমে দেশের শিল্প, অবকাঠামো, ব্যবসা-বাণিজ্য ও আমদাানি-রফতানিসহ সব ক্ষেত্রে উন্নয়নের ধারা আরও বেগবান হবে। দেশের বৃহত্তম ব্যক্তি মালিকানাধীন এ ব্যাংক দেশ ও জাতির সেবায় সর্বদা নিয়োজিত।

দেশের ব্যাংকগুলোর ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ পর্যন্ত ব্যাংক খাতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। গত জুলাইয়ে ব্যাংকগুলোর নগদ জমার বাধ্যবাধকতা (সিআরআর) ১ শতাংশ কমিয়ে ৫.৫ শতাংশ করে কেন্দ্রীয় ব্যাংক। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নির্দেশে সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকগুলোতে রাখার প্রজ্ঞাপণ জারি করে অর্থমন্ত্রণালয়। এ ছাড়া ব্যাংকগুলোর ঋণ-আমানত অনুপাত (এডিআর) সমন্বয়ের জন্য আগামী মার্চ পর্যন্ত সময় বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সম্প্রতি বাজেট প্রস্তাবনায় ২০১৮-১৯ অর্থবছরের জন্য ব্যাংকের কর্পোরেট কর ২.৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে। এসব উদ্যোগের পেছনে সরকারের লক্ষ্য ব্যাংকের তারল্য সংকট কমিয়ে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা। এরই ধারাবাহিকতায় ইসলামী ব্যাংক তার বিনিয়োগের মুনাফার হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দিল।

প্রসঙ্গত, শরিয়াহভিত্তিক ব্যাংকগুলো ঋণের পরিবর্তে বিনিয়োগের মাধ্যমে অর্থায়ন করে থাকে। এ ধরনের ব্যাংকগুলো সুদের পরিবর্তে মুনাফাভিত্তিক লেনদেন ব্যবস্থায় বিশ্বাস করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here