মেয়র পদে বিএনপির মনোনয়ন প্রত্যাশী এক ডজন

0
567

আসন্ন রাজশাহী, বরিশাল ও সিলেট এই তিন সিটি নির্বাচনে মেয়র পদে বিএনপির অন্তত দশজনের অধিক নেতা দলীয় মনোনয়ন চাইবেন। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত নয়াপল্টনে দলটির প্রধান কার্যালয় থেকে মনোনয়ন ফরম বিক্রি করা হবে। তবে চূড়ান্ত মনোনয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট দায়িত্বে যারা রয়েছেন তাদেরই অগ্রাধিকার দেবে হাইকমান্ড।

দলীয় সূত্র জানায়, ইতোমধ্যেই তিন সিটির স্থানীয় নেতাদের সঙ্গে শীর্ষ নেতারা আলোচনা করেছেন। ঈদের ছুটি শেষে সোমবার বিকেল সাড়ে ৫টায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এ নিয়ে দীর্ঘ আলোচনা হয়।

সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশা নিয়ে বিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন জাগো নিউজকে বলেন, ‘আমি আগামীকাল বেলা ১১টার দিকে নয়াপল্টনে দলের প্রধান কার্যালয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে যাব।’

এছাড়াও তিন চারজন নেতা দলীয় মনোনয়ন চাইবেন বলে জানান তিনি।

সূত্র জানায়, দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব এবং বরিশাল মহানগর বিএনপির সভাপতি বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার, জেলা বিএনপি সভাপতি এবায়দুল হক চাঁদ, জেলা উত্তর বিএনপির সভাপতি মেজবা উদ্দিন ফরহাদ, শারফুদ্দিন আহম্মেদ সান্টুসহ কয়েকজন মেয়রপদে দলীয় মনোনয়ন চাইবেন।

সিলেট বিভাগীয় সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন বলেন, ‘বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী, মহানগর সভাপতি নাসিম হোসাইন, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, তিনবারের কাউন্সিলর কয়েস লোদী, সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাহের শামীমসহ পাঁচজন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন, এখন দেখা যাক।

এছাড়াও মেয়র পদে এখানে মহানগর জামায়েত আমির এহসানুল মাহবুব জোবায়ের ২০ দলীয় জোটের মনোনয়ন চেয়েছেন বলে জানা গেছে।
এদিকে রাজশাহী সিটির কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল এবং মিজানুর রহমান মিনু এই দু’জন মনোনয়ন চাইতে পারেন বলে জানা গেছে।

রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু বলেন, ‘ওখানে মোসাদ্দেক হোসেন বুলবুল তো আছে। নতুন করে মনোনয়ন প্রত্যাশী কেউ নেই। গতকাল তো স্থায়ী কমিটির সদস্যরাসহ মহাসচিব উপস্থিত ছিলেন। যেখানে যারা রানিং আছেন তারাই অগ্রাধিকার পাবে এটা সিদ্ধান্ত হয়েই আছে।’

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী তিন সিটির মেয়র, সংরক্ষিত আসন ও সাধারণ আসনের কাউন্সিলরদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ২৮ জুন। রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছ মনোনয়নপত্র জমা দিতে হবে। রিটার্নিং অফিসার ১ থেকে ২ জুলাই মনোনয়নপত্র বাছাই করবেন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই। আর ৩০ জুলাই ভোট গ্রহণ হবে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ জানিয়েছেন, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে ২০ জুন, বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দশ হাজার টাকা জমা দিয়ে দলীয় মনোনয়নপত্র নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে সংগ্রহ করা যাবে। ২১ জুন, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পঁচিশ হাজার টাকা জামানতসহ পূরণকৃত মনোনয়নপত্র জমা দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here