নারকেল দিয়ে কুমড়ো রেসিপি

0
718

সবজি হিসেবে মিষ্টি কুমড়া অনন্য। হালকা মিষ্টি স্বাদের এই সবজি নিয়মিত খাদ্য তালিকায় রাখা প্রয়োজন। কেননা মিষ্টি কুমড়াতে রয়েছে নানাবিধ পুষ্টিগুণ। এটি অনেকেই এটি মাংস দিয়েও রান্না করে থাকেন। এছাড়া এই সবজি দিয়ে বিভিন্ন মজাদার রেসিপি তৈরি করেও খাওয়া যায়।

আজ আমরা মিষ্টি কুমড়া দিয়ে ভিন্ন স্বাদের রেসিপি জানবো। নারকেল দিয়ে মিষ্টি কুমড়ো। নারকেল খেতে খুবই সুস্বাদু। সবাই খেতে পছন্দ করে। তাই নারকেল দিয়ে যে কোন রেসিপিই খেতে খুব মজাদার হয়।

একুশে টিভি অনলাইনে নারকেল দিয়ে মিষ্টি কুমড়োর রেসিপি দেওয়া হলো-

উপকরণ :

১) একটি মিষ্টি কুমড়ো।

২) নারিকেল কুড়ানো।

৩) পিঁয়াজ কুচি ।

৪) হলুদ গুঁড়ো, জিরা গুঁড়া ও শুকনো মরিচের গুঁড়ো।

৫) আদা বাদা ও রসুন বাটা।

৬) কয়েকটি কাঁচা মরিচ ফালি।

৭) চিনি সামান্য পরিমাণ।

৮) লবণ ও তেল।

৯) আধা চামচ পাঁচ ফোড়ন ও দুইটি তেজপাতা।

১০) ধনে পাতা।

প্রণালি :

প্রথমে মিষ্টি কুমড়ো ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার একটি কড়াইতে তেল গরম করে নিন। গরম তেলে পিঁয়াজ কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা ভেজে নিন। এরপর আদা বাটা, রসুন বাটা, হলুদ গুড়া, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে মিষ্টি কুমড়ো ঢেলে দিয়ে এর উপরে চিনি (ভালো স্বাদ হওয়ার জন্য) ও লবণ দিন। কিছুক্ষণ নেড়ে দুই/তিন মিনিটের জন্য ঢেকে দিন। এরপর আবার একটু নেড়ে এখন নারকেল কোড়ানো ছিটিয়ে দিন। একযোগে নাড়তে থাকুন। নারকেলের পানি যতক্ষণ না শুকাচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। শুকিয়ে মাখা মাখা হয়ে গেলে উপরে সামান্য ধনে পাতা ছিটিয়ে দিন। এবার অন্য একটি পাত্রে নামিয়ে ফেলুন।

ব্যচ হয়ে গেল নারকেল দিয়ে কুমড়ো। এই সবজি খেতে খুব সুস্বাদু। যারা কুমড়ো খেতে চান না তারা এই রেসিপি করে খেতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here