করোনা রোগী থেকে সতর্ক করবে অ্যাপ!

0
20

গ্রামীণ টাইমস: দেশে দেশে ভয়াল থাবা বসিয়েছে সময়ের সঙ্গে মহামারি হয়ে গর্জে ওঠা করোনা ভাইরাস। নিত্যদিন হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমতাবস্থায় হন্যে হয়ে প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে দিন-রাত এক করছেন বিজ্ঞানীরা। এ ক্ষেত্রে পিছিয়ে নেই প্রযুক্তি জগতও। একের পর এক অ্যাপ তৈরি হচ্ছে এই মরণব্যাধি সম্পর্কে জনগণকে সতর্ক করার জন্য।

এরই ধারাবাহিকতায় উপসর্গ দেখে করোনা আক্রান্তের খোঁজ দেবে নতুন মোবাইল অ্যাপ। যে স্মার্টফোনে এই অ্যাপ থাকবে, তার আশপাশে কোনো করোনা আক্রান্ত থাকলেও তা জানিয়ে দেবে। চলতি মাসেই এমন স্মার্ট অ্যাপ আনছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, কোনো ব্যক্তি নিজের লিঙ্গ, বয়স, উচ্চতা, ওজন, তিনি আগে কোন কোন রোগে আক্রান্ত হয়েছেন তার ইতিহাস, রক্তের গ্রুপ, কোন কোন ওষুধ খান (জেনেরিক নাম) তার নাম, শরীরের তাপমাত্রাসহ একাধিক তথ্য বিস্তারিতভাবে দিলে গুগল আর্থ ম্যাপে ওই ব্যক্তির অবস্থান চিহ্নিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাপটি বলে দেবে তিনি করোনায় আক্রান্ত কিনা!

একই সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অ্যাপ ব্যবহারকারীকে জানিয়ে দেবে, কী কী স্বাস্থ্যবিধি ও আগাম সতর্কতা তাকে মেনে চলতে হবে। এছাড়া ব্যবহারকারীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কেমন, কনটেনমেন্ট জোন থেকে তিনি কতটা দূরে রয়েছেন, ব্যবহারকারীর লালারস পরীক্ষা করাতে হবে কিনা ইত্যাদি খুঁটিনাটি বিষয় আগে থেকেই জানিয়ে দেবে এই অ্যাপ।

বিশ্বের অন্যান্য দেশের কথা ভেবে এই অ্যাপ আনছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই অ্যাপের সাহায্যে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে বলে বিশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

এ দিকে, মহামারি করোনা ভাইরাস দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১১ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট ২৩৯ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৩৪ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫ হাজার ৬৯১ জনে।

চীনের উহান শহরে গত ডিসেম্বরে প্রথম শনাক্ত হলেও এখন গোটা বিশ্বই করোনা ভাইরাসের কবলে। মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা প্রায় ৪২ লাখ। মৃতের সংখ্যা দুই লাখ ৮৪ হাজার প্রায়। তবে প্রায় ১৫ লাখ রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

–এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here