চোখ দিয়েও মানবদেহে ঢুকে যেতে পারে করোনা ভাইরাস

0
100

গ্রামীণ টাইমস: করোনায় কাঁপছে সারা বিশ্ব। এমন পরিস্থিতিতে করোনা নিয়ে যতো বেশি গবেষণা করা হচ্ছে, ততোই বেরিয়ে আসছে নতুন নতুন তথ্য। এবার বেরিয়ে এসেছে চোখ দিয়েও মানবদেহে ঢুকে যেতে পারে করোনা ভাইরাস। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের একদল গবেষকদের গবেষণায় এই তথ্য বেরিয়ে এসেছে।

গবেষকদের মতে, করোনা চোখের মাধ্যমেও মানব শরীরে ঢুকতে পারে। চোখে এক ধরনের প্রোটিন থাকে। এটির নাম অ্যানজিওটেনসিন-কনভার্টিং এনজাইম-২ (এসিই-২)। এই এনজাইমটি করোনা ভাইরাসের অনুকূলে কাজ করে। তারপর চোখ দিয়ে ঢুকে ছড়িয়ে পড়ে ফুসফুসে ও শ্বাসনালীতে। কারণ এই প্রোটিনটি শ্বাসনালী এবং ফুসফুসেও পাওয়া যায়।

হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রটি লেখেছেন প্রধান গবেষক লিংগলি চাউ। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বায়োরেক্সসিভ নামক জার্নালে। লিংগলি চাউ বলেন, কনজেক্টিভাসহ ওকুলারের উপরের কোষগুলো করোনার সংক্রমণের পক্ষে সংবেদনশীল। করোনা মানবদেহে ঢুকার একটি পথ হতে পারে এগুলো।

গবেষকরা কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা যাননি এমন ১০ জন মানুষ নিয়ে গবেষণা করেছেন। তাদের চোখ পরীক্ষা করেছেন। আর সবার চোখের মধ্যেই এসিই-২ প্রোটিন খোঁজে পাওয়া যায়। চোখের কর্ণিয়াসহ চোখের পলকের ভিতরে এবং চোখের সাদা অংশে রয়েছে এই প্রোটিন।

গবেষণায় বলা হচ্ছে, যদি কোনো করোনা সংক্রমিত ব্যক্তির হাঁচি বা কাশি থেকে বের হওয়া জলকণাগুলো চোখের টিস্যুতে পৌঁছায় তবে রোগজীবাণু কোষগুলোতে অনুপ্রবেশ করা শুরু করতে পারে। এ কারণে চোখের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে করোনা।

চীনের উহানে যখন করোনা ব্যাপকভাবে ছড়াচ্ছিল তখন চিকিত্সকরা প্রথমে দাবি করেছিলেন, ভাইরাসটি চোখের মাধ্যমে ছড়িয়ে যেতে পারে। ডা. ওয়াং গুয়াংফা ওই সময় বলেছিলেন, করোনা থেকে সুরক্ষিত গগলস না পরার কারণে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। আর এরপর জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের গবেষকরা দাবি করছেন, করোনা চোখের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে।  সূত্র: নিউইয়র্ক পোস্ট।

–এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here