অবশেষে করোনার উৎপত্তি নিয়ে বৈশ্বিক তদন্তে রাজি হয়েছে চীন

0
115

গ্রামীণ টাইমস: চীনের সীমানা পেরিয়ে বিশ্বজুড়ে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতিতে প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি নিয়ে শুরু হয়েছে নানা তর্ক-বিতর্ক। অবশেষে করোনার উৎপত্তি নিয়ে বৈশ্বিক তদন্তে রাজি হয়েছে ভাইরাসটির আতুরঘর চীন। সোমবার থেকে জেনেভায় শুরু হওয়া দুইদিন ব্যাপী ভার্চুয়াল বিশ্ব স্বাস্থ্য সভায় যোগ দিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এমনটিই বলেছেন।

তিনি বলেছেন, ‘মহামারি নিয়ন্ত্রণে এলে করোনাভাইরাসের উৎপত্তি উদঘাটনের ক্ষেত্রে আমরা বিস্তারিত বৈশ্বিক তদন্তে সহায়তা করবো। তবে তদন্তটি হতে হবে নিরপেক্ষ এবং সুনির্দিষ্ট লক্ষ্যে। পাশাপাশি আমরা জাতিসংঘে ২ বিলিয়ন ডলার অনুদান দিবো বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে। করোনাভাইরাস মহামারির শুরু থেকেই উন্মুক্ততা, স্বচ্ছ্বতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে আসছি আমরা।’

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্র শুরু থেকেই করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের উপর দোষ চাপিয়ে আসছে। তারা সরাসরি চীনকে দোষারোপ করছে। এ নিয়ে দুটি দেশের মধ্যে শুরু থেকেই কথার লড়াই চলছে। যুক্তরাষ্ট্রের চাপের কারণে চীন করোনাভাইরাসের উৎপত্তির বৈশ্বিক তদন্ত নিয়ে গড়িমসি করে আসছিলো।সূত্র: দ্য গার্ডিয়ান।

–এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here