পুলিশ প্রধানের ট্রাম্পের প্রতি আহ্বান ভালো কিছু বলতে না পারলে চুপ থাকেন

0
65

গ্রামীণ টাইমস: যুক্তরাষ্ট্রজুড়ে বর্ণবাদ বিরোধী বিক্ষোভে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শাসালেন টেক্সাসের হিউস্টন শহরের পুলিশ প্রধান আর্ট আচেভেদো।

পরিস্থিতি সামাল দিতে কিছু করতে না পারলে ট্রাম্পকে মুখ বন্ধ রাখার উপদেশ দিয়েছেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের সঙ্গে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্টের উদ্দেশ্যে এমন কড়া ভাষায় কথা বলেন তিনি।

গত সোমবার মিনেপোলিসে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গকে গলায় হাঁটু চাপা দিয়ে দম বন্ধ করে হত্যা করে শ্বেতাঙ্গ এক পুলিশ অফিসার। এই হত্যাকাণ্ডের পর থেকেই পুরো যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদের ঝড় উঠে, কোথাও কোথাও তা সহিংস রূপ নেয়।

বিক্ষোভ থামাতে ট্রাম্পের দেওয়া নির্দেশের উত্তরে আর্ট আচেভেদো সব পুলিশ প্রধানের পক্ষ হয়ে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান, ভালো কিছু বলতে না পারলে তিনি যেন চুপ থাকেন।

ট্রাম্পকে উদ্দেশ করে হিউস্টন শহরের পুলিশ প্রধান বলেন, দেশের সব শহরের পুলিশ প্রধানদের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে আমি বলতে চাই, গঠনমূলক কিছু বলতে না পারলে দয়া করে আপনার মুখটি বন্ধ রাখুন।

এদিকে বিক্ষোভের আগুনে জ্বলছে নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলসসহ যুক্তরাষ্ট্রের কয়েক ডজন শহর। কয়েক দশকে এমন ভয়াবহ পরিস্থিতি দেখেনি বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশটি।

পরিস্থিতি সামাল দিতে অন্তত ৪০টি শহরে কারফিউ জারি করেছে মার্কিন সরকার। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই কারফিউ ভঙ্গ করা হয়েছে যা ব্যাপক উত্তেজনার জন্ম দিয়েছে বলে জানিয়েছে বিবিসি।

নিউইয়র্ক, শিকাগো, ফিলাডেলপিয়া ও লস এঞ্জেলসে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল ও মরিচের গুড়ো নিক্ষেপ করেছে। অগ্নিসংযোগ, ভাঙচুর ও লুটপাটের ঘটনাও ঘটছে অনেক শহরে।

এ অবস্থায় বিক্ষোভ দমনে কঠোর হতে নির্দেশ দেন ট্রাম্প। গত সপ্তাহে ঘটনার পরপর দেওয়া এক টুইটে ট্রাম্প লেখেন, লুট শুরু হলে, শুটও (গুলিও) শুরু হবে।

হোয়াইট হাউসে সোমবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ট্রাম্প বলেন, দাঙ্গা, লুটপাট, ভাঙচুর, হামলা ও সম্পত্তি অযথা ধ্বংস করা ঠেকাতে আমি ভারী অস্ত্র সজ্জিত সৈন্য, সামরিক বাহিনীর সদস্য ও আইন প্রয়োগকারী অফিসার মোতায়েন করব।

এ সময় আগের রাতে ঘটে যাওয়া ওয়াশিংটনে বিশৃঙ্খল অবস্থার কথাও তুলে ধরেন ট্রাম্প। তার ভাষায় এটা ‘সম্পূর্ণ অসম্মান’। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গভর্নরদের দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here