বড় পরিবর্তনে আপডেট হচ্ছে উইন্ডোজ ১০

0
58

গ্রামীণ টাইমস: মাইক্রোসফট উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমের জন্য বছরে সাধারণত সম্পূর্ন বৈশিষ্ট্যসহ দুটি আপডেট সরবরাহ করে। মাইক্রোসফট ২০১৭ থেকে উইন্ডোজ টেনের মেজর আপডেট দেওয়ার জন্য এই দ্বি-বার্ষিক সময়সূচি অনুসরণ করছে। সেই অনুযায়ী মাইক্রোসফট তাদের ট্রাডিশানাল অটম (শরৎ) আপডেট শিগগিরই রিলিজ করবে। যার পরীক্ষামূলক নাম দেওয়া হয়েছে উইন্ডোজ ২০ এইচ২। এটি একটি মাইনর আপডেট হবে। তবে এরপর উইন্ডোজের টেনের স্প্রিং (বসন্ত) আপডেট ২১এইচ১ এর প্রত্যাশা করা হচ্ছিল।

উইন্ডোজ লেটেস্টের একটি প্রতিবেদনে উঠে এসেছে, এই আপডেটগুলো রিলিজের জন্য মাইক্রোসফট একটি নতুন সময়সূচী নির্ধারণ করার চিন্তাভাবনা করছে। বলা হয়েছে, এখন থেকে উইন্ডোজ টেন বছরে একটি মেজর আপডেট পাবে।

প্রাথমিকভাবে এই বছরের (২০২০) বসন্তে উইন্ডোজের নতুন ১০এক্স প্ল্যাটফর্মটি রিলিজ টু ম্যানুফ্যাকচারার্স এর চূড়ান্তে পর্যায়ে যাওয়ার কথা ছিল। আবার ২০২১ এর বসন্তে উইন্ডোজ টেনের ২১এইচ১ আপডেটের জন্য এই আরটিএমের একটি প্রতিরুপ সংস্করণ প্রস্তুত করা হচ্ছিল। তবে জানা গেছে, উইন্ডোজ ১০এক্স এর রিলিজ সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে। এমনকি আগামী বছরের এপ্রিল-মে মাসের আগে এই প্ল্যাটফর্মটি চাক্ষুষ করার সম্ভাবনা খুবই কম।এই ১০এক্স নতুন কোনো অপারেটিং সিস্টেম নয়, এটি আসলে মডুলার আকারের একটি নতুন, সহজ ইন্টারফেস সহ উইন্ডোজ টেনের একটি ভ্যারিয়েন্ট। মাইক্রোসফট আপাতত উইন্ডোজ টেনের স্প্রিং আপডেটটি দেওয়ার বিষয়টি স্থগিত রেখেছে। তবে সূত্র অনুযায়ী, এই উইন্ডোজ টেনের স্প্রিং আপডেট পাওয়ার সম্ভাবনাও খুব ক্ষীণ। কারণ মাইক্রোসফট উইন্ডোজ টেনের মেজর আপডেট দেওয়ার জন্য যে দ্বি-বার্ষিক সময়সূচি অনুসরণ করতো, সেটির পরিবর্তে বছরে একটি মেজর আপডেট দেওয়ার পথে হাঁটতে চলেছে। ফলস্বরূপ ২১এইচ১ আপডেটটি (২০২১ এর প্রথমার্ধ) ২১এইচ২ (২০২১ এর দ্বিতীয়ার্ধে) আপডেটের আওতায় প্রকাশ করা হবে।

জানা গেছে সিঙ্গেল স্ক্রিন ডিভাইসের জন্য মাইক্রোসফট তাদের নতুন মডিউলার উইন্ডোজ ১০ এক্স এর প্রিভিউ ২০২১ এর দ্বিতীয় কোয়ার্টারে প্রকাশ করবে এবং ডুয়েল স্ক্রিন ডিভাইসের জন্য আপডেটটি তার পরে আসবে। আবার ২০২১ এর দ্বিতীয়ার্ধে মাইক্রোসফট, স্ট্যান্ডার্ড উইন্ডোজ টেন অপারেটিং সিস্টেমের জন্য ২১এইচ১/২১এইচ২ একটি মেজর ফাংশানাল আপডেট প্রকাশ করবে।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here