অভিনেতা দিলুর ইন্তেকাল, প্রধানমন্ত্রীর শোক

0
28

গ্রামীণ টাইমস: বীর মুক্তিযোদ্ধা ও খ্যাতিমান অভিনেতা মুজিবুর রহমান দিলু মারা গেছেন। আজ (১৯ জানুয়ারি) সকাল ৬টা ৩৫ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি… রাজিউন)।

বিশিষ্ট অভিনেতা, নাট্য পরিচালক ও বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু- এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

তথ্যটি নিশ্চিত করেছেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের মহাসচিব কামাল বায়েজিদ।

তার মৃত্যু সংবাদটি নাট্যসারথি আতাউর রহমানও ফেসবুকে জানিয়েছেন। এক পোস্টে তিনি লিখেছেন, ‘আমার ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা, কীর্তিমান মঞ্চ ও টেলিভিশন অভিনেতা মুজিবুর রহমান দিলু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আজ সকাল ৬টা ৩৫ মিনিটে এই পৃথিবীর মায়া ছেড়ে অসীমের যাত্রী হয়েছেন।’

বিটিভিতে প্রচারিত হুমায়ূন আহমেদের ‘সংশপ্তক’ নাটকে ‘বড় মালু’ চরিত্রে অভিনয় করে আলোচিত হয়েছিলেন মুজিবুর রহমান দিলু। অনেকে তাকে ‘বড় মালু’ নামেই চেনেন।

তার উল্লেখযোগ্য নাটকগুলো হলো: ‘তথাপি’, ‘সময় অসময়’, ‘সংশপ্তক’ ইত্যাদি। দিলুর অভিনয় শুরু মঞ্চ দিয়ে। ১৯৭২ সালে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন তিনি। ১৯৭৬ থেকে তাকে নিয়মিত অভিনয়ে পাওয়াে গেছে। তার মঞ্চ নাটকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: ‘আমি গাধা বলছি’, ‘নানা রঙের দিনগুলি’ ও ‘জনতার রঙ্গশালা’।

জানা যায়, শেষবিদায় ও শ্রদ্ধা জানাতে বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মরদেহ নেওয়া হবে।

প্রযোজক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব খ ম হারুন জানান, মুজিবুর রহমান দিলুর জানাজা হবে আজ বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে। এরপর বেলা ৩-৪ পর্যন্ত
শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তাকে রাখা হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে। বিকাল ৫টায় রাষ্ট্রীয় মর্যাদায় শ্রদ্ধা ও দাফন করা হবে বনানী কবরস্থানে।

দিলু ২০০৫ সালে গুলেন বারি সিনড্রোমে আক্রান্ত হয়ে দীর্ঘদিন কোমায় ছিলেন। এরপর তিনি সুস্থ হয়ে স্বাভাবিক জীবন যাপন শুরু করেন। তিনি শান্ত মরিয়াম বিশ্ববিদ্যালয়ে নির্বাহী পরিচালক পদে কর্মরত ছিলেন।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here