জো বাইডেন শপথ নিয়েই ডোনাল্ড ট্রাম্পের একগুচ্ছ সিদ্ধান্তের বদল আনলেন

0
38

গ্রামীণ টাইমস: কথা তেমনই ছিল। জো বাইডেনের নির্বাচনী প্রতিশ্রুতিতে বারবার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যে নীতিগুলির সমালোচনা উঠে এসেছিল, বুধবার আমেরিকার নয়া প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পর সেই সব আইনের বেশ কয়েকটিতে পরিবর্তন আনার বিষয়ে সই করলেন জো বাইডেন। বেশ কয়েকটি নতুন প্রস্তাবনা এনে ট্রাম্পের নেওয়া একাধিক সিদ্ধান্ত বাতিল করলেন তিনি। বললেন, “নষ্ট করার মতো সময় নেই।”

বাইডেন জানিয়েছেন, ‘‘আমি যে বিষয়গুলিতে আজ সই করব, সেগুলি আন্তর্জাতিক ক্ষেত্রে পরিবেশ বিষয়ক লড়াইয়ে আমেরিকার ভূমিকা, করোনার বিরুদ্ধে লড়াই, বর্ণবৈষম্য ও পিছিয়ে পড়া মানুষদের হয়ে কাজ করতে সাহায্য করবে। তবে এটাকে কেবল মাত্র একটা সূত্রপাত বলা যেতে পারে।”

বাইডেন স্বাক্ষরিত নির্দেশনামার মধ্যে রয়েছে, প্যারিস জলবায়ু চুক্তিতে আমেরিকার ফিরে যাওয়ার কথা। এ ছাড়াও জলবায়ুর পরিবর্তনকে অতিরিক্ত গুরুত্বের সঙ্গে দেখতে তৈরি হচ্ছে বাইডেন প্রশাসন।

দীর্ঘ বিতর্কের পর মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলার জন্য যে জরুরি তহবিল তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন ট্রাম্প, প্রথম দিনেই তা বাতিল করেছেন জো বাইডেন। পাশাপাশি, আমেরিকায় পৃথিবীর অন্যতম প্রধান মুসলিম দেশগুলিতে যাওয়া-আসা নিয়ে যে নিষেধাজ্ঞা ছিল, সেটিও তুলে দিয়েছে বাইডেন। এ ছাড়াও মার্কিন সেনাবাহিনীতে রূপান্তরিতদের চাকরি করার বিষয়ে এত দিন ধরে যে নিষেধাজ্ঞা ছিল, বাইডেনের আমলে সেটা থাকছে না।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here