ভারত থেকে ৩৫ লাখ ভ্যাকসিন আসছে আজ

0
26

গ্রামীণ টাইমস: আজ বৃহস্পতিবার দেশে মোট ৩৫ লাখ ডোজ ভ্যাকসিন আসার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। এর মধ্যে ভারত সরকারের উপহার হিসেবে ২০ লাখ এবং চুক্তির আওতায় আরও ১৫ লাখ ডোজ ভ্যাকসিন আসবে। বুধবার (২০ জানুয়ারি) রাজধানীতে ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠানের পরে তিনি সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এক্ষেত্রে নির্ধারিত সময়ের আগেই টিকাদান শুরু করা সম্ভব হবে।

ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ ভ্যাকসিন বাংলাদেশকে উপহার হিসেবে পাঠাচ্ছে ভারত। বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস সরকারিভাবে বিতরণের জন্য সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন আমদানি করছে।

একে আবদুল মোমেন বলেন, আমরা বৃহস্পতিবার মোট ৩৫ লাখ ডোজ ভ্যাকসিন পাব। এগুলো দিয়ে আমরা টিকাদান শুরু করব। এরপর ভ্যাকসিন আসতে থাকবে।

তিনি জানান, রাশিয়া ও চীনসহ আরও কয়েকটি দেশও বাংলাদেশে ভ্যাকসিন পাঠানোর আগ্রহ প্রকাশ করেছে। কিছু বেসরকারি প্রতিষ্ঠানও ভ্যাকসিন আমদানির চেষ্টা চালাচ্ছে। সামনের দিনগুলোতে আমাদের জন্য প্রচুর ভ্যাকসিন আসবে।

এর আগে গতকাল দুপুরে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নানও বৃহস্পতিবার ভ্যাকসিন আসার খবর জানিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি জানান, ভ্যাকসিন প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল ও কুয়েত মৈত্রী হাসপাতালে রোগীর ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। অবশ্য তিনি প্রথম দিনে ২০ লাখ ডোজ ভ্যাকসিন আসার কথা তখন বলেছিলেন।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here