করোনাভাইরাসের উৎস সন্ধানে উহানে স্বাস্থ্য সংস্থার একটি দল

0
31

গ্রামীণ টাইমস: করোনাভাইরাসের উৎস সন্ধানে উহানে অবস্থানকারী বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন একটি দল চীনের উহান শহরের একটি হাসপাতাল পরিদর্শন করেছে। হাসপাতালটি করোনা প্রাদুর্ভাবের প্রথম দিকে রোগীদের চিকিৎসা দিয়েছিল। আজ শুক্রবার হাসপাতাল পরিদর্শনের পাশাপাশি চীনের বিজ্ঞানীদের সঙ্গেও সাক্ষাৎ করেছে দলটি। ডব্লিউএইচও জানিয়েছে, বিশেষজ্ঞরা উহানের গবেষনাগার, বাজার ও হাসপাতালগুলো পরিদর্শন করবেন।

চীনে পৌঁছে দুই সপ্তাহের কোয়ারেন্টাইন শেষে গতকাল বৃহস্পতিবার বিশেষজ্ঞ দলটি তাদের কার্যক্রম শুরু করেছে। উহানে লেকের ধারের একটি হোটেলে তারা অবস্থান করছেন।

শুক্রবার বিশেষজ্ঞ দলের সদস্য ও নেদারল্যান্ডের এরাসমুস ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের ভাইরোলজিস্ট ম্যারিয়ন কুপম্যানস টুইটারে জানান, আমাদের সহকর্মীদের সঙ্গে প্রথম মুখোমুখি সাক্ষাৎ হল। সেখানে আমাদের প্রকল্প সম্পর্কে আলোচনা হয়েছে। তিনি আরো বলেন, চীনের টিমের প্রধান অধ্যাপক ওয়ানিং কিছু যান্ত্রিক ত্রুটি নিয়ে মজা করছিলেন। দীর্ঘ জুম বৈঠকের পরে আমাদের সহকর্মীদের দেখতে পারাটা আনন্দের ছিল।

বিশেষজ্ঞ দলের আরেক সদস্য ড্যানিশ বিজ্ঞানী থি ফিশার বলেন, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আমাদের মিশনের সফলতা ও উৎস সন্ধান শতভাগ নির্ভর করছে সংশ্লিষ্ট সূত্রগুলোর প্রাপ্তির ওপরে। তিনি আরো বলেন, আমরা যত দক্ষ হইনা কেন, যত পরিশ্রম ও যত পাথর সরানোর চেষ্টা করিনা কেন, এটির সমাধান একমাত্র চীনের সহযোগিতার মাধ্যমেই সম্ভব।

বিশেষজ্ঞ দলটি চীনে আরো দুই সপ্তাহ থাকবে বলে আশা করা হচ্ছে। মহামারির প্রাদুর্ভাবের কেন্দ্র সামুদ্রিক খাদ্যের বাজার তারা পরিদর্শন করবেন। এছাড়া তারা উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিও পরিদর্শন করবেন। সরকারি গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়েছে এমন বিতর্ক অনেক দিন থেকেই চালু আছে। চীনের দীর্ঘ গড়িমসির পর ডব্লিউএইচও-র বিশেষজ্ঞরা এ মাসে উহানে পৌঁছান। প্রাদুর্ভাবের খবর চীন প্রথম দিকে চেপে গিয়েছিল এমন অভিযোগ যুক্তরাষ্ট্র শুরু থেকেই করে আসছে।

সূত্র: রয়টার্স।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here