বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এখন অনেক দেশের কাছেই রোল মডেল

0
36

গ্রামীণ টাইমস: বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এখন অনেক দেশের কাছেই রোল মডেল। একাত্তরে যাদের কাছ থেকে স্বাধীনতা আদায় করেছিল বাংলাদেশ, সেই পাকিস্তানই এদেশের উন্নয়নে অভিভূত। পাকিস্তানি প্রধানমন্ত্রী, মন্ত্রী, অর্থনীতিবিদদের মুখে প্রতিনিয়তই শোনা যায় বাংলাদেশের উন্নয়নের গুণগান। এবার সেই তালিকায় নাম লেখাল ভারতের অর্থ মন্ত্রণালয়ও।

বাংলাদেশের ক্রমাগত রফতানি বৃদ্ধি দেখে ভারত শিক্ষা নিতে পারে বলে নিজেদের বার্ষিক নথিতে উল্লেখ করেছে ভারতীয় অর্থ মন্ত্রণালয়। এতে বাংলাদেশ-ভারতের রফতানি খাতের বিভিন্ন পরিসংখ্যানগত তুলনা উল্লেখ করা হয়েছে। শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ইকোনোমিক সার্ভে শীর্ষক ওই বার্ষিক নথিতে ভারতীয় অর্থ মন্ত্রণালয় বলেছে, রপ্তানি যেভাবে বাড়ছে, তাতে শিগগিরই একটি প্রভাবশালী রপ্তানিকারক দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে বাংলাদেশ।

রিপোর্টে আরো বলা হয়েছে, বাংলাদেশের সমন্বিত বার্ষিক প্রবৃদ্ধি (সিএজিআর) ২০১১ থেকে ২০১৯ সালের মধ্যে হয়েছে ৮ দশমিক ৬ শতাংশ। অথচ ভারতে তা ছিল মাত্র শূন্য দশমিক ৯ শতাংশ। আর গোটা বিশ্বে ছিল শূন্য দশমিক ৪ শতাংশ মাত্র। বৈশ্বিক রপ্তানিতে ২০১১ সালে যেখানে বাংলাদেশের অবদান ছিল মাত্র শূন্য দশমিক ১ শতাংশ, সেখানে ২০১৯ সালে তা বেড়ে দাঁড়িয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের মোট রপ্তানিতে ২০১৫ সাল থেকে শীর্ষ ৫ পণ্যের অবদান ৯০ শতাংশেরও বেশি। অথচ ভারতের মোট রপ্তানিতে শীর্ষ ৫ পণ্যের অবদান ছিল ৪০ শতাংশের কাছাকাছি।

এতে বলা হয়, শুধু রপ্তানি বৃদ্ধিই নয়, পাশাপাশি ভারতের সঙ্গে ধীরে ধীরে বাণিজ্য ঘাটতিও কমিয়ে আনছে বাংলাদেশ। দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ২০১৮-১৯ সালে ছিল প্রায় ১ হাজার ২৫ কোটি মার্কিন ডলার। অথচ ২০১৯-২০ অর্থবছরে তা কমে দাঁড়িয়েছে ৯৪৬ কোটি ডলার।

ভারতীয় অর্থ মন্ত্রণালয় এসব তথ্যগুলো উল্লেখ করে বলেছে, ভারত প্রতিযোগিতামূলক পণ্যগুলোতে বিশেষত্ব তৈরিতে বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নিতে পারে।

অবশ্য ভারতীয় বাণিজ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশ বিশ্বের বেশ কিছু বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার পায়। যা বাংলাদেশের রপ্তানি বৃদ্ধিতে ভূমিকা রাখছে। কিন্তু উদীয়মান ভারত কিংবা অন্য উন্নত দেশগুলো এ ধরনের সুবিধা পায় না।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here