বাংলাদেশ হাঙ্গেরিকে করোনার টিকা দিচ্ছে

0
30

গ্রামীণ টাইমস: বাংলাদেশের কাছে ইউরোপীয় ইউনিয়ন’ভুক্ত দেশ হাঙ্গেরি ও দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া করোনা-ভাইরাসের টিকা চেয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। রোববার (৩১ জানুয়ারি) জাতীয়-সংসদে রাষ্ট্রপতির-ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, হাঙ্গেরি আমাদের কাছে ৫ হাজার টিকা চেয়েছে। আমাদের যে স্টক আছে সেখান থেকে। ইউরোপীয় ইউনিয়ন’ভুক্ত দেশটিকে টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এছাড়াও দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়াও বাংলাদেশের কাছে কিছু টিকা চেয়েছে। প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য-মন্ত্রণালয় এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

প্রসঙ্গত, ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা-ভাইরাসের টিকার তিন কোটি ডেজ কিনছে বাংলাদেশ, যার মধ্যে ৫০ লাখ ডোজ ইতো’মধ্যে দেশে পৌঁছেছে। এছাড়া উপহার হিসেবে ভারতের পাঠানো আরও ২০ লাখ ডোজ টিকা দেশে এসেছে। প্রাথমিকভাবে ঢাকায় ৬০০ মত স্বাস্থ্য-কর্মীর ওপর টিকা প্রয়োগের পর তাদের পর্য’বেক্ষণ করা হচ্ছে। সব ঠিক থাকলে আগামী ৭ ফেব্রুয়ারি সারা দেশে গণ-টিকাদান শুরুর পরিকল্পনা নিয়েছে সরকার।

অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়ন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা’সহ এই পর্যন্ত তিনটি টিকার অনুমোদন দিয়েছে। জোটের ২৭ দেশের জণ্য ২ বিলিয়ন টিকা সরবরাহের চুক্তি-করেছে ৬টি ফার্মসিউটিক্যাল কোম্পানির সঙ্গে। কিন্তু সরবরাহের গতি ধীর হওয়ায় অনেক দেশই সমস্যার মধ্যে পড়েছে। এ পরিস্থিতিতে ১ কোটি মানুষের দেশ হাঙ্গেরি-রাশিয়া থেকে ২০ লাখ ডোজ স্পুৎনিক ভি-টিকা কিনতে চুক্তি-করেছে, চীনের সিনোফার্মার টিকারও অনুমোদন দিয়েছে।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here