অভিবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কুয়েত

0
30

গ্রামীণ টাইমস: প্রাণঘাতী করোনা মহামারি নিয়ন্ত্রণে আগামী ৭ ফেব্রুয়ারি থেকে পরবর্তী ১৪ দিনের জন্য অভিবাসীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র কুয়েতের সরকার। যদিও বিদেশে অবস্থান করা নিজ দেশের নাগরিক ও গৃহকর্মীদের প্রবেশে কোনো বাধা নেই।

কুয়েতি মন্ত্রিসভা বিবৃতির মাধ্যমে জানিয়েছে, কুয়েতি নাগরিকদের প্রথম-স্তরের আত্মীয় স্বজন যেমন অভিভাবক ও সন্তান এবং তাদের গৃহকর্মীরা এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে না। তবে যারাই প্রবেশ করবে, তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে।

এছাড়া রাত ৮টার মধ্যে ব্যায়ামাগার, সেলুন ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ফার্মেসি, সুপারমার্কেট ও অন্যান্য খাবারের দোকান এর আওতার বাহিরে থাকবে।

বিবৃতিতে বলা হয়, কারও যদি জাল করোনা সনদ প্রমাণিত হয় তাহলে ফিরতি ফ্লাইটে নিজ দেশে পাঠিয়ে দেওয়া হবে। একই সঙ্গে তাকে ৫০০ কুয়েতি দিনার জরিমানা গুনতে হবে।

কুয়েতে গত বুধবার আরও ৭৫৬ জনের করোনা শনাক্ত করা হয়েছে। এ কারণে জাতীয় ছুটির দিনগুলোতে যে কোনো ধরনের গণজামায়েত, সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোর তালিকায় রয়েছে- আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পাকিস্তান, ব্রাজিল, পর্তুগাল, যুক্তরাজ্য, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, লেবানন, মিসর, ভারত এবং জাপান।

আরও পড়ুন : মিয়ানমারের সেনাবাহিনীকে “ক্ষমতা ত্যাগ” করার আহবান বাইডেনের

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) জানানো হয়েছে, রেস্তোরাঁয় খাওয়া-দাওয়া, বিনোদন কর্মকাণ্ড ও অনুষ্ঠান ১০ দিন বন্ধ থাকবে। মুসলমানদের তীর্থস্থান হিসেবে পরিচিত দেশটিতে বুধবার (৩ ফেব্রুয়ারি) ৩০৬ জনের শরীরে প্রাণঘাতী করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here