জানুয়ারি মাসে ১৫৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু ১৬৮ জন

0
25

গ্রামীণ টাইমস: নতুন বছরের প্রথম মাসে সারা দেশে ১৫৯টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় ১৬৮ জন মারা গেছেন, যা মোট নিহতের ৩৪ শতাংশ। ২০২০ সালের জানুয়ারি মাসে ৮৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১০৩ জন নিহত হয়েছিলেন। তুলনামূলক চিত্রে গত বছরের তুলনায় মোটরসাইকেল দুর্ঘটনা বেড়েছে ৭৮ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ৬৩ শতাংশ।

সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। প্রতিবেদনটি গণমাধ্যমে বিজ্ঞপ্তি আকারে পাঠানো হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশন সাতটি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বলে জানিয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের হিসাবে, গেল জানুয়ারিতে সারা দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪২৭টি। এসব দুর্ঘটনায় ৪৮৪ জন নিহত এবং ৬৭৩ জন আহত হয়েছেন। নিহতের মধ্যে আছেন ৯২ নারী ও ৪৭ শিশু। একই সময়ে চারটি নৌ দুর্ঘটনায় ৭ জন নিহত, ৪ জন আহত এবং ৬ জন নিখোঁজ হয়েছেন। আর রেলপথে ১১টি দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৬ জন আহত হয়েছেন।

মোটরসাইকেলের চালক নিহতের হার বেড়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, গেল জানুয়ারিতে মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৭ দশমিক ২৩ শতাংশ। সড়কে কিশোর-যুবকেরা চরম বেপরোয়া হয়ে মোটরসাইকেল চালান। তারাই বেশি দুর্ঘটনায় শিকার। মোটরসাইকেল চালানোর ক্ষেত্রে ট্রাফিক আইনের প্রয়োগ ও নিয়মিত মনিটরিং নিশ্চিত না হলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে।

প্রতিবেদনের বিষয়ে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, সড়ক পরিবহন খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠায় দৃশ্যমান কোনো অগ্রগতি নেই। শুধু বৈঠক, কমিটি গঠন এবং সুপারিশ তৈরির মধ্যেই ঘুরপাক খাচ্ছে পুরো উদ্যোগ। পরিস্থিতি বিবেচনায় গোটা পরিবহন খাত ঢেলে সাজানো জরুরি। তিনি বলেন, জাতীয় স্বার্থেই সরকারকে এ বিষয়ে মনোযোগী হওয়া উচিত। এ জন্য প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here