বিচার ব্যবস্থার ব্যাপক সংস্কারের সিদ্ধান্ত সৌদি সরকারের

0
32

গ্রামীণ টাইমস: আধুনিকতার পথে নিয়ে আসতে ধারাবাহিক সামাজিক ও অর্থনৈতিক সংস্কার শুরু করেছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। বিচার ব্যবস্থার দক্ষতা ও অখণ্ডতা বৃদ্ধিকে গুরুত্ব দিয়ে ব্যাপক সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, সোমবার (৮ ফেব্রুয়ারি) নতুন এক সেট খসড়া আইন অনুমোদনের পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এ পদক্ষেপের মাধ্যমে লিখিত আইনের দিকে যাত্রা শুরু করবে সৌদি আরব। যুবরাজ সালমান বলেন, নতুন সংস্কার নতুন ধারার প্রতিনিধিত্ব করে। এর মাধ্যমে মামলার রীতি ও তদারকির পদ্ধতিগুলোর নির্ভরযোগ্যতা বৃদ্ধি পাবে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ যুবরাজের উদ্ধৃতি দিয়ে বলেছে, পারিবারিক আইন, নাগরিক লেনদেন আইন, বিবেচনামূলক নিষেধাজ্ঞা আইন ও সাক্ষ্য আইন- এই চারটি নতুন আইন বর্তমানে চূড়ান্ত করা হচ্ছে, তবে চূড়ান্ত অনুমোদনের আগে এগুলো মন্ত্রিসভা ও প্রাসঙ্গিক সংস্থাগুলোর পাশাপাশি শুরা কাউন্সিলের কাছেও জমা দেওয়া হবে।

সোমবার সৌদি আরবের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, শীর্ষ আন্তর্জাতিক মান ও অনুশীলন অনুযায়ী চারটি প্রধান ও মূল আইনের পরিষ্কার লিখিত ভাষ্য নির্ধারণের মানে হচ্ছে সৌদি আরব আধুনিক বিশ্বের চাহিদা মেটাতে ইসলামিক শরিয়া নীতি মেনে ‘অবশ্যই সমগ্র আইনের লিখিত ভাষ্যের দিকে এগিয়ে যাচ্ছে’

এখনো সৌদি আরবের কোনো লিখিত সমন্বিত আইনি পদ্ধতি নেই। রক্ষণশীল দেশটিকে আধুনিকতার পথে নিয়ে আসতে ধারাবাহিক সামাজিক ও অর্থনৈতিক সংস্কার শুরু করেছেন যুবরাজ মোহাম্মাদ বিন সালমান।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here