মিয়ানমারে নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিলেন সামরিক নেতা

0
25

গ্রামীণ টাইমস: মিয়ানমারের সামরিক নেতা জেনারেল মিন অং হ্লাইং অভ্যুত্থানের পক্ষে যুক্তি তুলে ধরে নতুন করে নির্বাচন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। দেশটিতে বিক্ষোভ চলার মধ্যে সোমবার টেলিভিশনে দেওয়া ভাষণে এ প্রতিশ্রুতি দেন জেনারেল।

গত নভেম্বরের নির্বাচন সুষ্ঠু হয়নি উল্লেখ করে তিনি বলেন, ক্ষমতাসীন জান্তা আবার নতুন করে নির্বাচন দেবে এবং বিজয়ীর হাতে ক্ষমতা তুলে দেবে।

বিবিসির এক খবরে বলা হয়, অভ্যুত্থানের পর এই প্রথম জনসমক্ষে এলেন জেনারেল মিন অং হ্লাইং। তিনি বলেন, গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচন ছিল কারচুপিতে ভরা। ভোটার তালিকাও ছিল ত্রুটিপূর্ণ।

মিয়ানমারে নভেম্বরের সাধারণ নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। নির্বাচনে জয়লাভ করা ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নেত্রী অং সান সু চি এখনও বন্দি রয়েছেন।

এর নিন্দা-প্রতিবাদে দেশজুড়ে মানুষ বিক্ষোভে নেমেছে। সোমবার তৃতীয় দিনের মতো বিক্ষোভ করছে জনতা। এতে যোগ দেয় দেশটির হাজারো মানুষ। বৌদ্ধভিক্ষুরাও এদিনের বিক্ষোভে যোগ দেন। রাজধানীতে পুলিশ মারমুখী হয়ে ওঠে। তারা বিক্ষোভকারীদের ওপর জলকামান ব্যবহার করে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সোমবার দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুনসহ অন্যান্য শহর-নগরের রাস্তায় নেমেছেন হাজারো বিক্ষোভকারী। বিক্ষোভকারীরা সেনাশাসনের অবসানের পাশাপাশি দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের মুক্তি দাবি করছেন।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here