ঢাকা টেষ্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত উইন্ডিজের

0
29

গ্রামীণ টাইমস: মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে উইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্রেথওয়েট।

করোনার ধাক্কা কাটিয়ে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের প্রত্যাবর্তনটা সুখকর হয়নি। পয়মন্ত ভেন্যু চট্টগ্রামে হারের তিক্ততা হজম করেছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটা তাই স্বাগতিকদের সামনে এখন বহুমুখী চ্যালেঞ্জের ক্ষেত্র। সিরিজ হার এড়াতে, সিরিজে সমতা ফেরাতে হলে ম্যাচটা জিততেই হবে। আছে চোটের ধাক্কাও।

দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া মুমিনুল হকের দলের জন্য আত্মবিশ্বাসের রসদ হতে পারে ম্যাচের ভেন্যু হোম অব ক্রিকেট মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। আজ এ মাঠে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

মিরপুরে শেষ ছয় টেস্টের পাঁচটিতেই জিতেছিল বাংলাদেশ। সর্বশেষ তিন টেস্ট বিবেচনা করলে এখানে টাইগারদের আছে শতভাগ জয়। জিম্বাবুয়ের বিরুদ্ধে দুটি ও উইন্ডিজদের সঙ্গে একটি জয়। এখন পর্যন্ত ১২০ টেস্টে বাংলাদেশের জয় ১৪টি, যার মধ্যে মিরপুরেই ছয়টি।

পরিসংখ্যানের পাতা স্বস্তির পরশ বুলিয়ে দিলেও মাঠের লড়াইয়ে বড়সড় উন্নতি আনতে হবে বাংলাদেশকে। অধিনায়ক মুমিনুল হক জানিয়েছেন, সিরিজে পিছিয়ে পড়ায় চাপ আছে দলের ওপর। তবে সাকিব আল হাসানকে না পাওয়া, নানামুখী চাপ ভুলে বাংলাদেশের ভাবনায় এখন শুধুই জয়। গতকাল টেস্ট অধিনায়ক বলেছেন, ‘এই ম্যাচটা জেতার জন্য সবাই উদগ্রীব হয়ে আছে।’ ইনজুরির কারণে এ ম্যাচে সাকিব আল হাসানকে পাচ্ছে না বাংলাদেশ দল। নিতম্বের ইনজুরিতে পড়ে গতকাল ওপেনার সাদমান ইসলামও ছিটকে গেছেন। সাকিবকে না পেলেও জয় তুলে নিতে আত্মবিশ্বাসী স্বাগতিকরা। চট্টগ্রামের হার ভুলে ইতিবাচক ক্রিকেট খেলার আশায় আছেন মুমিনুল।

মিরপুরের চার নম্বর উইকেট প্রস্তুত করা হয়েছে ম্যাচের জন্য। কন্ডিশন বুঝে একাদশে একাধিক পরিবর্তন আনতে পারে বাংলাদেশ। বিসিবি সূত্র জানিয়েছে, একাদশে দেখা যেতে পারে সৌম্য ও মিঠুনকে।

এদিকে সিরিজ জয় নিশ্চিত করার লক্ষ্যেই খেলবে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ক্রেইগ ব্রেথওয়েট গতকাল বলেছেন, চট্টগ্রামে জিতলেও মিরপুরে নতুনভাবে শুরু করবে দলটি। সাগরিকার তুলনায় মিরপুরের উইকেট মন্থর গতির হবে বলেই জানিয়েছেন তিনি। ব্রেথওয়েট বলেছেন, ‘আমরা ভালো জয় পেয়েছিলাম। কিন্তু আমাদের নতুনভাবে শুরু করতে হবে। আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। উইকেট প্রথম টেস্টের মতোই শুষ্ক। সম্ভবত এটি প্রথম টেস্টের চেয়ে মন্থর হবে।’

মিরপুর টেস্টে বাংলাদেশ দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, নাজমুল হক শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও আবু জায়েদ।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here