১১ মাস পর দেওবন্দ মাদ্রাসার শিক্ষা কার্যক্রম শুরু

0
28

গ্রামীণ টাইমস: প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ভারতের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দ। দীর্ঘ ১১ মাস পর দারুল উলুম দেওবন্দে ফের শিক্ষা কার্যক্রম চালু করেছে কর্তৃপক্ষ। খবর উর্দু গণমাধ্যম আসরে হাজির।

খবরে বলা হয়, ‘করোনার কারণে দীর্ঘ ১১ মাস বন্ধ থাকার পর অবশেষে খোলা হয়েছে এশিয়া মহাদেশের শ্রেষ্ঠ ইসলামী বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী দারুল উলুম দেওবন্দ। উত্তর প্রদেশ প্রশাসন থেকে দিকনির্দেশনা পেয়ে দীর্ঘ ১১ মাস পর শিক্ষা কার্যক্রম চালু করেছে দারুল উলুম দেওবন্দ। তবে আবাসিক কার্যক্রম এখনো শুরু হয়নি।

স্থানীয় শিক্ষার্থীরা মাদরাসার হেফজ, নাজেরা বিভাগ ও কিতাব বিভাগে নিয়মতান্ত্রিভাবে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করবে। এভাবে দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানও খোলার কথা জানা গেছে। তবে আবাসিক শিক্ষা কার্যক্রম চালুর জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন।

তবে দারুল উলুম দেওবন্দ খুলে দেয়া হলেও, এতে স্থানীয়রাই মূলত অংশগ্রহণ করতে পারবে। কারণ এখনও আবাসিক ব্যবস্থাপনায় চালু হয়নি শিক্ষাব্যবস্থা।

প্রাথমিকভাবে মাদরাসার হেফজ বিভাগ, নাজেরা বিভাগ ও কিতাব বিভাগ খুলে দেয়া হয়েছে। আজ থেকে নিয়মতান্ত্রিকভাবে ক্লাস শুরু হলেও আবাসিক ছাত্রদের ক্লাসের জন্য কিছুদিন সময় অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, করোনা ইস্যুতে দারুল উলুম দেওবন্দ অনেক সতর্ক ও রাষ্ট্রীয় নির্দেশনা মোতাবেক সুস্পষ্ট ও সুন্দর ভূমিকা পালন করেছে। ভারতে লকডাউনের পর থেকে দারুল উলুম দেওবন্দ পুরোপুরিভাবে বন্ধ ছিল। সরকারি নির্দেশনায় মাদ্রাসা কর্তৃপক্ষ শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

-এমএসআইএস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here