শ্যামপুর খালের অবৈধ স্থাপনা অপসারণ করছে ডিএসসিসি

0
19

গ্রামীণ টাইমস: শ্যামপুর খালের বউবাজার অংশে খালের সীমানায় অবৈধ স্থাপনা অপসারণ করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রবিবার (১৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টা থেকে এ অভিযান শুরু হয়। এ কার্যক্রমের নেতৃত্ব দিচ্ছেন, ডিএস‌সি‌সির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইরফান উদ্দিন আহমেদ ও তানজিলা কবির ত্রপা। এছাড়াও অভিযানে প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর বদরুল আমিন ও প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন উপস্থিত আছেন।

মাসের শুরুর দিকে রাজধানীর শ্যামপুর খালের চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করতে গিয়েছিলেন ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সে সময় তিনি বলেন, গত ২ জানুয়ারি থেকে আমরা ব্যাপক কার্যযজ্ঞ শুরু করেছি। খাল পরিষ্কার করায় আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি। আগামী বর্ষা মৌসুমের আগেই যেন সব কালো পরিষ্কার করতে পারি, পানি নিষ্কাশনের ব্যবস্থা করতে পারি, পানি প্রবাহের ব্যবস্থা করতে পারি। আমরা দীর্ঘমেয়াদী পরিকল্পনা খালের পাশের জমি দখল হয়েছে সেগুলো অবমুক্ত করার উদ্যোগ নিয়েছি। সেখানে পরবর্তীতে যাতায়াতের ব্যবস্থা, হেঁটে চলা ও সাইকেল চালানোর ব্যবস্থা করা হবে। মানুষ যাতে স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারে সেই ব্যবস্থা করব। সেখানে যতটা সম্ভব নান্দনিক পরিবেশ গড়ে তুলবো।

ডিএসসিসি মেয়র বলেন, শ্যামপুর অনেক বড় খাল, এখানে শাখা-প্রশাখা বেশি। এগুলোতে আবর্জনা-ময়লার স্তূপ হয়ে আছে। দেখেই বোঝা যাচ্ছে, দীর্ঘ সময় ধরে এগুলো পরিষ্কার করা হয়নি। পানি প্রবাহ বা পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা এখানে নেই। সামনের কর্মযজ্ঞ অত্যন্ত দুরূহ ও ভয়াবহ পরিবেশে রয়েছে। এখানে একটি অংশে পানি উন্নয়ন বোর্ডের খাল রয়েছে। তাদের প্রকল্প চলমান।

-এমএসআইএস 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here