ভুল করেও বিয়ে করতে গিয়ে এ কথা বলা যাবে না

0
24

গ্রামীণ টাইমস: প্রতিটি মানুষের জীবনে বিয়ে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। জন্ম ও মৃত্যুর পরই মানুষের জীবনে বিয়ে অনেক বড় একটি ঘটনা। যারা নিজ ইচ্ছায় বিয়ে করেন না তাদের ব্যাপার আলাদা। তবে অধিকাংশ মানুষেরই কিন্তু বিয়ে নিয়ে অনেক স্বপ্ন থাকে। তারপরও এমনটা হয়ে থাকে যে, শত চাওয়ার পরও বিয়ে হচ্ছে না বা মনের মতো কাউকে খুঁজে না পাওয়ার জন্য বিয়ে করতে দেরি হচ্ছে। এক্ষেত্রে অনেকের অনেক কথা শুনতে হয়। যা শুনতে খুবই তিক্ত লাগে।

বিয়ে হচ্ছে না বা বিয়ে করতে দেরি হচ্ছে তাদের কখনোই এমন কথা বলবেন না যাতে কষ্ট পায় তারা। চলুন এবার তাহলে এমন কিছু কথা জেনে নেয়া যাক- ভুল করেও যে ১৫ কথা কখনো তাদের বলা উচিত না-

১. বয়স হচ্ছে তো, পরে কিন্তু পাত্র-পাত্রী পাবে না : তার বয়স হচ্ছে এটা সে নিজেও বুঝতে পারছে, তাই তো বিয়ের জন্য চেষ্টা করছেন তিনি। অযথা তাকে এ কথা মনে করিয়ে দেয়ার প্রয়োজন নেই।

২. একটাও প্রেম করতে পারলে না, এখন তো প্রেমেরই যুগ : প্রেমই যদি করতে পারত তাহলে এখনো বিয়ে ছাড়া থাকত না। আবার এমনও হতে পারে যে তার প্রেমের সম্পর্ক ছিল কিন্তু সেই সম্পর্ক ভেঙে গিয়েছে।

৩. বিয়ের বয়স তো পার হচ্ছে : মূলত বিয়ের বয়স বলতে কিছু নেই। একজন মানুষ যখন মনে করে তিনি বিয়ের জন্য প্রস্তুত ঠিক তখনই তার বিয়ের বয়স।

৪. বেশি সময় নিলে বাচ্চা হবে না তো : এখন আর এসব কথা বলে মন ভেঙে দেয়ার কোনও অর্থ হয় না। আধুনিক এই যুগে যেকোনো বয়সে উন্নত চিকিৎসার মাধ্যমে এসব কোনও ব্যাপার না।

৫. বিয়ে হচ্ছে না কেন : আচ্ছা, একবার ভাবুন তো আপনি কি কখনো কারও কাছে আপনার ভুল-ত্রুটিগুলো বলবেন। তাহলে অন্যের বিয়ে না হওয়ার কারণ জানতে চাইছেন কেন?

৬. ছেলে-মেয়েদের পটানো শিখো আমার থেকে : নিজ থেকে কাউকে এ কথা বলা মানে নিজেকে আরও ছোট করা।

৭. ভালো ঘটকের সঙ্গে যোগাযোগ করো : যার বিয়ে তাকেই ভাবতে দিন। কিভাবে এবং কোথায় যোগাযোগ করে বিয়ে করতে হবে এটা তার পরিবারই ভালো জানে।

৮. তোমার চেহারা হয়তো কারো পছন্দ হয় না : মানুষের চেহারা সুন্দর কি অসুন্দর এ নিয়ে কখনো কাউকে কোনও কথা বলবেন না। এতে মানুষ অনেক কষ্ট পায়। তাই এনিয়ে কাউকে খোঁচা দিয়ে কথা বলা কেবলই নিচু শ্রেণির অভদ্রতা।

৯. চিন্তার কারণ নেই, তুমি খুব বেশি বয়স্ক না : এমনিতে বয়স হয়ে যাচ্ছে কিন্তু বিয়ে করতে পারছে না। তার মাঝে বয়সের কথা মনে করিয়ে দিয়ে কি তাকে খোঁচা মারা হয় না।

১০. না বেছে যাকে পাও তাকেই বিয়ে করো : বিয়ে হচ্ছে না, তার মানে এই নয় যে, যাকে পাবে তাকেই সে বিয়ে করব। একটা মানুষ মৃত্যু পর্যন্ত অন্য একজন মানুষের সঙ্গে থাকবে, তো সে কি দেখে-শুনে বিয়ে করবে না!

১১. তোমার এই বয়সে আমার সংসার-সন্তান ছিল : সবার জীবনে একই সময় যেমন বসন্ত আসে না তেমনি সবার এক সময়ে বিয়ে করা হয় না। নিজের প্রতিষ্ঠিত হওয়া, আবার পরিবারকে সাপোর্ট দেয়ার জন্য অনেকেরই বিয়ে করতে একটু সময় লাগে।

১২. লোকজনের সঙ্গে মেলামেশা করো, দেখো কাউকে পটাতে পারো কিনা : এ কথার অর্থ হচ্ছে সে অসামাজিক। সমাজের কারো সঙ্গে মেলামেশা করতে পারে না। দ্বিতীয়ত তিনি কাউকে পটাতে পারে না। এভাবে কথা বলে কাউকে ছোট করবেন না। এসব খুবই সস্তাদরের উপদেশ।

১৩. বেশি বয়সে বিয়ে করলে অনেক সমস্যা হয় : যার বিয়ে হচ্ছে না এমনিতেই তার মন ভেঙে আছে। তার মাঝে আবার তাকে ভয় দেখানো কোনও বুদ্ধিমান মানুষের কাজ না।

১৪. যৌবন তো শেষ হচ্ছে, বিয়ে কি হবে : নিজেই একবার ভাবুন, আপনাকে যদি কেউ এরকম কথা বলে তাহলে আপনার কতটা কষ্ট লাগবে। অন্যকে কষ্ট দেয়া থেকে দূরে থাকাই ভালো নয় কী?

১৫. বিয়ে হচ্ছে না ভেবে মন খারাপ করো না : বিয়ে দেরিতে হতেই পারে। তাই বলে তাকে কথার দ্বারা অযোগ্য বলে বিবেচনা করা একদমই উচিত নয়।

-এমএসআইএস 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here