অবশেষে জনসম্মুখে এলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং

0
36

গ্রামীণ টাইমস: এক বছরের বেশি সময় আড়ালে থাকার পর অবশেষে জনসম্মুখে এলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের স্ত্রী রি সোল-জু। মঙ্গলবার কিমের প্রয়াত বাবার জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত এক কনসার্টে তিনি উপস্থিত ছিলেন বলে দেশটির সরকারি গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

অতীতে প্রায়ই দেশটিতে আয়োজিত বিভিন্ন ধরনের বড় বড় অনুষ্ঠানে স্বামী কিমের সঙ্গে যোগ দিতে দেখা যায় রি সোল-জুকে। সর্বশেষ গত বছরের জানুয়ারিতে তিনি জনসম্মুখে এসেছিলেন; তারপর থেকে তাকে আর দেখা যায়নি। দীর্ঘদিন আড়ালে থাকায় তার শারীরিক অবস্থার পাশাপাশি সম্ভাব্য গর্ভাবস্থার বিষয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ে।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা দেশটির পার্লামেন্টের সদস্যদের জানায়, করোনাভাইরাস মহামারির কারণে রি সোল-জু আড়ালে ছিলেন বলে ধারণা করা হয়। তবে তিনি সন্তানদের সঙ্গে এই দীর্ঘসময় কাটিয়ে থাকতে পারেন।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির তাণ্ডব চললেও উত্তর কোরিয়া এখন পর্যন্ত একজনের শনাক্ত হওয়ার তথ্য স্বীকার করেনি। যদিও বিশেষজ্ঞরা বলছেন, দেশটিতে করোনা শনাক্ত না হওয়ার সম্ভাবনা খুবই কম।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম রোডং সিনমুন বলেছে, মঙ্গলবার দেশটির মানসুদা আর্ট থিয়েটারে ব্যাপক উল্লাসধ্বনির মাঝে প্রবেশ করেন কোরীয় এই দম্পতি। ছবিতে দেখা যায়, কনসার্টে সামাজিক দূরত্ব কিংবা মাস্ক পরার কোনও বিধান মানেননি তারা; তবে হাসিমুখে দেখা যায় তাদের।

কে এই রি সোল-জু?

উত্তর কোরিয়ার বিশ্লেষক চিওং সিওং-চ্যাং বলছেন, উচ্চবিত্ত পরিবারে বেড়ে ওঠা রির বাবা একজন অধ্যাপক এবং তার মা পেশায় ধাত্রীবিদ্যাবিশারদ। স্থানীয় গণমাধ্যম বলছে, দেশটির অভিজাত শ্রেণির কাছে ব্যাপক জনপ্রিয় উনহাসু অর্কেস্ট্রার একজন সংগীত শিল্পী তিনি। বর্তমানে তার বয়স ৩১ বছর।

চিওং বলেন, ২০০৯ সালে তিনি কিম জং উনকে বিয়ে করেছেন বলে ধারণা করা হয়। ২০০৮ সালে বাবা কিম জং-ইল হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তড়িঘড়ি করেই বিয়ের পিঁড়িতে বসেন ছেলে কিম জং উন।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা তথ্য বলছে, উত্তর কোরিয়ার এই দম্পতি তিন সন্তান রয়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক বাস্কেটবল তারকা ডেনিস রডমান কোরীয় এই দম্পতির ঘরে জু-আয়ে নামের এক কন্যাশিশু রয়েছে বলে তথ্য প্রকাশ করেছিলেন। তিনি জানিয়েছিলেন, সন্তানের কাছে একজন ভালো বাবা কিম। এর আগে, মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে কুমুসান প্যালেসে প্রয়াত বাবা ও দাদার কবরস্থান পরিদর্শন করেন কিম জং উন।

সূত্র: বিবিসি, রয়টার্স।

-এমএসআইএস 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here