জুলাইর মধ্যে সব আমেরিকানদের কোরোনা টিকা নিশ্চিত করা হবে-বাইডেন

0
26

গ্রামীণ টাইমস: আগামী জুলাই নাগাদ সব আমেরিকানের জন্য করোনাভাইরাসের টিকা নিশ্চিত করার অঙ্গীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী বড়দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও আশাবাদ জানিয়েছেন তিনি। মঙ্গলবার সিএনএন টাউন হল অনুষ্ঠানে নিজের এমন আশাবাদের কথা জানান তিনি।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের বর্ণ বৈষম্য, বিচার বৈষম্য, অভিবাসন, পররাষ্ট্রনীতি, অভ্যন্তরীণ সন্ত্রাস, সমস্যা সমাধান, শিক্ষা, রাজনীতি, অর্থনীতিসহ বিভিন্ন খাতে নিজের পরকল্পনা নিয়ে কথা বলেন বাইডেন। উল্লেখ করেন ১ দশমিক ৯ ট্রিলিয়ন করোনাভাইরাস রেসকিউ প্যাকেজের কথা। কংগ্রেসে এই প্যাকেজের অনুমোদন পাওয়ার ব্যাপারে নিজের আশাবাদের কথাও জানান তিনি।

বাইডেন প্রশাসনের আশা, এর রেসকিউ প্যাকেজের মাধ্যমে আমেরিকানদের থোক বরাদ্দ দেওয়া, বেকারত্ব নিরসন, দারিদ্র নিরসন, ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা করা এবং অন্যান্য প্রয়োজনীয় কাজ সম্পন্ন হবে।

জো বাইডেন বলেন, তিনি যখন দায়িত্ব নিয়েছিলেন তখন সরকারের হাতে মাত্র পাঁচ কোটি ডোজ ভ্যাকসিন ছিল। তবে আগামী জুলাইয়ের শেষ নাগাদ আমরা এটিকে ৬০ কোটিতে উন্নীত করবো। প্রত্যেক আমেরিকানকে ভ্যাকসিন দেওয়ার জন্য এটি যথেষ্ট।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে। এরইমধ্যে করোনার একাধিক টিকাও আবিষ্কৃত হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৮৩ লাখ ৮১ হাজার ২২০। মৃত্যু হয়েছে চার লাখ ৯৯ হাজার ৯৯১ জনের।

-এমএসআইএস 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here